•   Wednesday, 12 Jun, 2024
BNBC REHAB রিহ্যাব

ইমারত নির্মাণ বিধিমালার খসড়ায় রিহ্যাবের আপত্তি

Generic placeholder image
  প্রকৌশল সমাচার অনলাইন

নিজস্ব প্রতিবেদক: ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা-২০২৪ এর খসড়া তৈরি করেছে সরকার।  খসড়াটি চলতি সপ্তাহেই চূড়ান্ত করার কথা রয়েছে। তবে মন্ত্রণালয়ের এই তৎপরতায় সংক্ষুব্ধ রিয়েল এস্টেট এ্যান্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)। সংস্থাটির দাবি আবাসন শিল্পের বৃহৎ স্টেক হোল্ডার হলেও ইমারত নির্মাণ বিধিমালা প্রস্তুতের আগে তাদের কোন মতামত নেওয়া হয়নি। মতামত ছাড়াই ইমারত নির্মাণ বিধিমালা প্রস্তুত করায় সংক্ষুব্ধ হয়েছে রিহ্যাব এর সকল সদস্য । রিহ্যাব এর মতামত ছাড়া ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা এর চূড়ান্ত না করার জন্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ও রাজউকে অনুরোধ করেছে রিহ্যাব।  
সংগঠনটি বলেছে, ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালার বিধান এর উপর ভিত্তি করে তৈরি হয় ভবন। খসড়া ইমারত নির্মাণ বিধিমালায় যে ভাবে নতুন আইন তৈরি করা হচ্ছে তাতে মারাক্তকভাবে ক্ষতিগ্রস্থ হওয়ার আশংকা রয়েছে সাধারণ নাগরিক, ভূমি মালিক ও ভবন মালিকদের। একই সাথে ক্ষতিগ্রস্ত হবে আবাসন শিল্প। কারণ নতুন বিধিমালা অনুয়ায়ী ভবনের উচ্চতা ও আয়তন কমবে, একই সাথে ফ্ল্যাট এর সংখ্যা হ্রাস পাবে। বিশ্বের বিভিন্ন দেশ উলম্বভাবে ভবন তৈরির দিকে এগুলেও আমরা হাটছি উল্টোপথে।
আমাদের জমির সংকট আগামীতে আরো মারাক্তক হবে। কৃষি জমির উপর চাপ বাড়বে। অসংখ্য নাগরিককের নিশ্চিত আবাসন ব্যবস্থা ব্যাহত হবে। ফ্ল্যাটের দাম বাড়ার পাশাপাশি মারাক্তকভাবে বাসা ভাড়া বাড়বে। বাসা ভাড়ার চাপ সামাল দিতে না পেরে অনেক নাগরিকেরই ঢাকা ত্যাগ করতে বাধ্য হবেন। একই সাথে বাড়বে সাবলেট। ফলে নগর জীবন ব্যবস্থায় অসংখ্য জটিতলা তৈরি হবে এবং সংকটে পড়বে আবাসন খাত। আবাসন খাত সংকটে পড়বে সামগ্রিক অর্থনীতিই ক্ষতিগ্রস্থ হবে।
ইতিপূর্বে বিভিন্ন বিধিমালা প্রস্তুতকালেই রিহ্যাবকে সম্পৃক্ত করা হয়েছে। স্টেক হোল্ডার হিসেবে এই বিধিমালার খসড়া প্রণয়নে রিহ্যাবের লিখিত মতামত ও সুপারিশ গ্রহণ করা হয়নি। মূলতঃ একতরফা ভাবেই এই ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা-২০২৪ এর খসড়া তৈরি করা হয়েছে, যা সত্যি অনভিপ্রেত।
সরকারের আইন ও বিধি সমূহ বাস্তবায়নের মাধ্যমে রিহ্যাব সদস্যরা পরিকল্পিত নগরায়নের মাধ্যমে সক্রিয় ভূমিকা রেখে চলেছে। রিহ্যাব সদস্যগণ বিভিন্ন ভবন তৈরি করে ঢাকা শহরের আবাসন সমস্যা সমাধানে কাজ করছে। রিহ্যাব সদস্যগণ প্রকল্প বাস্তবায়নে বাস্তবসম্মত তাত্বিক ও প্রায়োগিক জটিলতার সমাধানের মাধ্যমে প্রকল্প সম্পন্ন করে। বাস্তবায়ন পর্যায়ের অভিজ্ঞতা ও কর্মপরিকল্পনা কার্যকর করার ক্ষেত্রে প্রকল্পের সমস্যা ও অসুবিধা সমূহ রিহ্যাব সদস্যরাই মোকাবেলা করে। এজন্য উক্ত বিধিমালার খসড়া প্রস্তুত করার ক্ষেত্রে রিহ্যাব এর সুপারিশ ও মতামত গ্রহণ করা অতি আবশ্যক। 
ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা-২০২৪ এর খসড়া চূড়ান্তকরণের ক্ষেত্রে রিহ্যাবের সাথে আলাপ-আলোচনা পূর্বক রিহ্যাবের মতামত ও সুপারিশ সংযোজন ও বিয়োজনের মাধ্যমে খসড়া চূড়ান্ত করার জন্য অনুরোধ জানায় রিহ্যাব।

Comment As:

Comment (0)