•   Wednesday, 12 Jun, 2024
পলিটেকনিকে ভর্তি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং

সরকারি পলিটেকনিকে ভর্তির আবেদন শুরু

Generic placeholder image
  News Admin

প্রকৌশল সমাচার প্রতিবেদক: সরকারি পলিটেকনিক কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ প্রকাশ হয়েছে। বাংলাদেশ কারিগরি শিক্ষা  বোর্ডের আওতাধীন সকল সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট এর জন্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ভর্তির বিজ্ঞপ্তি   ২০২৩-২০২৪ প্রকাশিত হয়েছে। ভর্তির যাবতীয় তথ্য পাওয়া যাবে কারিগরি শিক্ষা বোর্ডের ওয়েবসাইট  www.btebadmission.gov.bd এর মাধ্যমে।  ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স সমূহ থেকে একটি পছন্দ করে সদ্য এসএসসি পাশ শিক্ষার্থীদের  ইঞ্জিনিয়ারিং পথচলা শুরু হতে পারে।

সরকারি পলিটেকনিকে ভর্তির যোগ্যতা ২০২৩
এসএসসি বা সমমান পরীক্ষায় পাসের পর আপনি এখানে ভর্তি হতে পারবেন। সরকারি পলিটেকনিকে ভর্তি হতে চাইলে আপনাকে এসএসসি সকল বোর্ড,দাখিল, কারিগরি পরীক্ষায় কমপক্ষে ছেলেরদের ৩.০০ পেতে হবে ও ছাত্রীদের ২.৫০ পেতে হবে। সাধারণ বা উচ্চতর গনিতে জিপিএ ৩.০ পেতে হবে ছেলে শিক্ষার্থীদের। আর মেয়ে শিক্ষার্থীদের সাধারণ বা উচ্চতর গনিতে জিপিএ ২.০ পেতে হবে।

২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত এসএসসি পাসকৃত ছাত্র/ছাত্রীদের ক্ষেত্রে জিপিএ ৫,০০ প্রাপ্ত সকল বিষয়ের ওপর সর্বোচ্চ ৬৮ গ্রেড পয়েন্ট ধরে প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করতে হবে (১৪ বিষয়ের প্রতি বিষয়ে গ্রেড পয়েন্ট ৫ হিসেবে ১৪x৫=৭০ হওয়ার কথা। কিন্তু চতুর্থ বিষয়ে ২ পয়েন্ট বাদ দেয়ার কারণে সর্বোচ্চ পয়েন্ট ৬৮ উল্লেখ করা হয়েছে)।
২০১৬ সালে এসএসসি পাসকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৫ প্রাপ্ত সকল বিষয়ের ওপর সর্বোচ্চ ৫৩ গ্রেড পয়েন্ট ধরে প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে মেধাক্রম। নির্ধারণ করতে হবে (১১ বিষয়ের প্রতি বিষয়ে গ্রেড পয়েন্ট ৫ হিসেবে ১১x৫=৫৫ হওয়ার কথা। কিন্তু চতুর্থ বিষয়ে ২ পয়েন্ট বাদ দেয়ার কারণে সর্বোচ্চ পয়েন্ট ৫৩ উল্লেখ করা হয়েছে)।
২০১৫ সালে এসএসসি পাসকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৫ প্রাপ্ত সকল বিষয়ের ওপর সর্বোচ্চ ৪৮ গ্রেড পয়েন্ট ধরে প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করতে হবে (১০ বিষয়ের প্রতি বিষয়ে গ্রেড পয়েন্ট ৫ হিসেবে ১০x৫=৫০ হওয়ার কথা। কিন্তু চতুর্থ বিষয়ে ২ পয়েন্ট বাদ দেয়ার কারণে সর্বোচ্চ পয়েন্ট ৪৮ উল্লেখ করা হয়েছে)। এক্ষেত্রে ৬৮ পয়েন্ট ও ৫৩ পয়েন্ট কে ৪৮ পয়েন্টর সাথে সমতুল্য করে হিসাব করা হবে।
সাধারন শিক্ষা বাের্ডের পয়েন্ট ,উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসির পয়েন্ট , মাদ্রাসা শিক্ষা বাের্ডের পয়েন্ট ও কারিগরি শিক্ষা বাের্ডের পয়েন্ট এবং ‘ও’ লেভেলের পয়েন্ট সমতুল্য করে মেধাক্রম নির্ধারণ করা হবে।
১ম পর্যায়ের জন্য 

ভর্তির আবেদন পক্রিয়া শুরুঃ ১৩ আগস্ট ২০২৩
আবেদন পক্রিয়া শেষঃ ২৭ আগস্ট ২০২৩
ফলাফলঃ ০১ সেপ্টেম্বর ২০২৩
নিশ্চায়নের সময়সীমাঃ ০২ সেপ্টেম্বর থেকে ০৫ সেপ্টেম্বর ২০২৩

২য় পর্যায়ের জন্য 

ভর্তির আবেদন পক্রিয়া শুরুঃ ০৬ সেপ্টেম্বর ২০২৩
আবেদন পক্রিয়া শেষঃ ০৭ সেপ্টেম্বর ২০২৩
পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশন ফল প্রকাশঃ ১১ সেপ্টেম্বর ২০২৩
নিশ্চায়নের সময়সীমাঃ ১২ থেকে ১৪ সেপ্টেম্বর ২০২৩

৩য় পর্যায়ের জন্য 

ভর্তির আবেদন পক্রিয়া শুরুঃ ১৫ সেপ্টেম্বর ২০২৩
আবেদন পক্রিয়া শেষঃ ১৬ সেপ্টেম্বর ২০২৩
পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশন ফল প্রকাশঃ ২১ সেপ্টেম্বর ২০২৩
নিশ্চায়নের সময়সীমাঃ ২২ থেকে ২৩ সেপ্টেম্বর ২০২৩

৩য় মাইগ্রেশনঃ ২৪ সেপ্টেম্বর ২০২৩

Comment As:

Comment (0)