•   Wednesday, 12 Jun, 2024
বুটেক্স বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

বুটেক্সে ভর্তি আবেদন ২৮ জানুয়ারি থেকে: পরীক্ষা ৮ মার্চ

Generic placeholder image
  প্রকৌশল সমাচার অনলাইন

আল জাবের রাফি, বুটেক্স প্রতিনিধি : বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের অনলাইনে ভর্তি আবেদন শুরু হচ্ছে আগামী ২৮ জানুয়ারি থেকে।বিভিন্ন অনুষদের অধীনে ১০টি বিভাগে চার বছর মেয়াদী বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে লিখিত পরীক্ষার জন্য ৬০০ আসনের বিপরীতে ভর্তিযোগ্য ৭২০০ জন প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে ২৫ ফেব্রুয়ারি।

 

বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ২৮ জানুয়ারি থেকে অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে । আবেদনের শেষ সময় ১৯ ফেব্রুয়ারী। আবেদনকারীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে জিপিএ ৫.০০ এর মধ্যে ন্যূনতম জিপিএ ৪.৫০ সহ গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি বিষয়ে ২০ এর মধ্যে সর্বমোট কমপক্ষে ১৮.৫০ গ্রেডিং পয়েন্ট থাকতে হবে। আবেদনকারীকে ৩০০ টাকা ফি প্রদানের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। 

আবেদনের পর লিখিত পরীক্ষার জন্য ৬০০ আসনের বিপরীতে যোগ্য ৭২০০ জন প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে ২৫ ফেব্রুয়ারি। উক্ত পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য প্রার্থীকে ১০০০ টাকা পরিশোধ করে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। যোগ্য প্রার্থীরা প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন ২৬ ফেব্রুয়ারি হতে ৫ মার্চ পর্যন্ত।

আগামী ৮ মার্চ ( শুক্রবার) অনুষ্ঠিত হবে বুটেক্স ভর্তি পরীক্ষা । ওই দিন সকাল সাড়ে ৯টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত বুটেক্সর নিজস্ব ক্যাম্পাসে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ২৮ মার্চ। মোট ২০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে যার মধ্যে গণিতে ৬০ নম্বর, পদার্থবিজ্ঞানে ৬০ নম্বর, রসায়নে ৬০ নম্বর এবং ইংরেজি বিষয়ে ২০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

মেধা তালিকার ভিত্তিতে সর্বোচ্চ ৩০০০ জন শিক্ষার্থীর মেধাতালিকা প্রকাশ করা হবে। লিখিত পরীক্ষায় ৪০ শতাংশের কম নম্বর প্রাপ্তদের মেধাতালিকা প্রকাশ করা হবে না।

উল্লেখ্য, এবার মোট ১০টি বিভাগে ৬০০টি আসনে শিক্ষার্থী ভর্তি করানো হবে। এর মধ্যে ইয়ার্ণ ইঞ্জিনিয়ারিং, ফেব্রিক ইঞ্জিনিয়ারিং, ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিং, অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং এবং টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট বিভাগে আসন রয়েছে ৮০টি করে। অন্যদিকে ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং, টেক্সটাইল ফ্যাশন অ্যান্ড ডিজাইন, টেক্সটাইল মেশিনারী ডিজাইন অ্যান্ড মেইনটেনেন্স, ডাইজ অ্যান্ড কেমিকেল ইঞ্জিনিয়ারিং এবং এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগগুলোতে আসন রয়েছে ৪০টি করে।

আবেদন প্রক্রিয়া ও বিস্তারিত তথ্যের জন্য—

http://www.butex.edu.bd

Comment As:

Comment (0)