•   Wednesday, 12 Jun, 2024
বুটেক্স টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় জার্মানি হবে বিশ্ববিদ্যালয়

জার্মানির হফ বিশ্ববিদ্যালয়ের সাথে বুটেক্সের সমঝোতা চুক্তি

Generic placeholder image
  প্রকৌশল সমাচার অনলাইন

বুটেক্স প্রতিনিধি: বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) হায়ার এডুকেশন অ্যান্ড লিডারশিপ ডেভেলপমেন্ট (HELD) প্রকল্পের আওতায় জার্মানির হফ ইউনিভার্সিটি অব এপ্লাইড সায়েন্সেস-এর সাথে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত  হয়েছে।

শনিবার (২০ এপ্রিল) সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এবং জার্মান মিনিস্ট্রি অব ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (BMZ) হতে প্রতিনিধিবৃন্দ।
সমঝোতা চুক্তি অনুষ্ঠানে বুটেক্সের প্রতিনিধিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামান এবং হফ ইউনিভার্সিটির প্রতিনিধিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার ভ্যালেন্টিন প্ল্যাং
অনুষ্ঠানে জার্মান ব্র‍্যান্ড KiK-এর প্রতিনিধি উপস্থিত থেকে বুটেক্সের জন্য এমএসসি ইন সাসটেইনেবল টেক্সটাইলে দুইটি স্কলারশিপ ঘোষণা করা হয়।
জার্মান মিনিস্ট্রি অব ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (BMZ), বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এই সমঝোতা স্বাক্ষর আয়োজনের প্রশংসা করেন এবং ভবিষ্যতে এই দুই বিশ্ববিদ্যালয়ের মাঝে গবেষণা ও অন্যান্য ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা আরো দৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
অনুষ্ঠান শেষে তাঁরা হফ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস এবং মাঞ্চবার্গে (Munchberg) অবস্থিত টেক্সটাইল ক্যাম্পাস পরিদর্শন করেন। এছাড়াও বুটেক্স এবং হফ বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের মাঝে পারস্পরিক শুভেচ্ছা বিনিময় হয়।
উল্লেখ্য, গত বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সমঝোতা স্বাক্ষর, এডিডাস ক্যাম্পাস ও বিএএসএফ ফ্যাক্টরি ভ্রমণ এবং TechTextil Fair-এ অংশগ্রহণের উদ্দেশ্যে জার্মানির উদ্যেশ্যে রওনা দেয় বুটেক্সের ৭ সদস্যের প্রতিনিধিদল। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামানের নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধিদলের মধ্যে রয়েছেন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন অধ্যাপক ড. হোসনে আরা বেগম, টেক্সটাইল কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন অধ্যাপক ড. উম্মুল খায়ের ফাতেমা, ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. জুলহাস উদ্দিন, একই বিভাগের অধ্যাপক ড. শরফুন নাহার আরজু, ফেব্রিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক শিল্পী আক্তার এবং ডাইজ অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আব্বাস উদদীন।

Comment As:

Comment (0)