•   Tuesday, 16 Jul, 2024
বুটেক্সে ভর্তি বুটেক্স টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়

বুটেক্সে ভর্তি: প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণদের তালিকা প্রকাশ, পরীক্ষা ৮মার্চ

Generic placeholder image
  প্রকৌশল সমাচার অনলাইন

বুটেক্স প্রতিনিধি: বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) এ ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় লিখিত পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মোট আবেদনকারীদের থেকে বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) মধ্য রাতে লিখিত পরীক্ষার যোগ্যপ্রার্থীদের তালিকা প্রকাশ করা হয়েছে। যা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://drive.google.com/file/d/16Xyc19-1fYkmk4-spaU2qBFkyJUTDZyZ/view) পাওয়া যাচ্ছে।

যোগ্য প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে এইচএসসি পরীক্ষায় পদার্থবিজ্ঞান, রসায়ন ও উচ্চতর গণিতে প্রাপ্ত সর্বোচ্চ নাম্বার বিবেচনা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর আগে ২৮ জানুয়ারি থেকে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয় । আবেদনকারীরা ২০০ টাকা ফি দিয়ে আবেদন করে যাদের মধ্যে থেকে বাছাই করে সর্বশেষ ৭৩১৪ জনের তালিকা প্রপকাশ করে।

আগামী ২৬ ফেব্রুয়ারি যোগ্যপ্রার্থীরা ৮০০ টাকা প্রদান করে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করতে পারবে। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৮মার্চ (শুক্রবার) সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত।

পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত বিষয়ের উপর ৬০ নম্বর করে এবং ইংরেজি বিষয়ে উপর ২০ নম্বর সর্বমোট ২০০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ২৬ মার্চ। এবার ভর্তি পরীক্ষা শুধুমাত্র বুটেক্স ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। 

ভর্তি পরীক্ষায় ৬০০(কোটা ছাড়া) আসনের জন্য পরীক্ষা দিবে ৭৩১৪ জন ভর্তিচ্ছু। এক আসনের বিপরীতে লড়বে ১২ জন ভর্তি পরীক্ষার্থী। 

এ বছর এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষায় আলাদাভাবে জিপিএ-৪.৫ যাদের ছিল তারাই আবেদন করতে পেরেছে । এবং এইচএসসি ও সমমানের পরীক্ষায় পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও ইংরেজি বিষয়ে মোট ২০ পয়েন্ট এর মধ্যে জিপিএ-১৮.৫ পয়েন্ট হলেই আবেদন করা গেছে।

Comment As:

Comment (0)