•   Wednesday, 12 Jun, 2024
চাঁদে যাবে টিম বাংলাদেশ' স্যাটেলাইট কুমিল্লা বিশ্ববিদ্যালয়

চাঁদে যাবে টিম বাংলাদেশ এর ডিজাইন করা স্যাটেলাইট

Generic placeholder image
  News Admin

প্রকৌশল সমাচার প্রতিবেদকঃ বিষয়টা ভাবতেই যেন অন্যরকম অনুভূতি এনে দেয় মনে।  প্রায় ৩,৮৪,৪০০ কিলোমিটার পাড়ি দিয়ে বাংলাদেশের স্যাটেলাইট পৌঁছাবে চাঁদের দেশে। বাংলাদেশের তরুণ বিজ্ঞানী সঞ্জিত মন্ডল ও তাঁর ‘টিম বাংলাদেশ’ এর ডিজাইন করা স্যাটেলাইট ২০২৪ সালে চাঁদের উদ্দেশে নাসা থেকে পাঠানো হবে।

সঞ্জিত মণ্ডল কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের দশম ব্যাচের শিক্ষার্থী। বর্তমানে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থবিজ্ঞানে মাস্টার্স করছেন। পাশাপাশি রোবটিক্স নিয়ে কাজ করছেন। 

সঞ্জিত মণ্ডল জানান, এই মিশনে ‘টিম বাংলাদেশে’র অ্যাস্ট্রোফিজিক্স এন্ড অ্যাস্ট্রো রোবটিক্স স্পেশালিস্ট এর দায়িত্বে রয়েছেন তিনি। সঞ্জিতসহ আরো ১০/১২ জন স্যাটেলাইটটি ডিজাইনে কাজ করছেন। এটি মূলত নাসারই একটি মিশন। এই মিশনের অধীনে বিশ্বের ২২টি দেশকে নির্বাচন করে নাসা। যার মধ্যে ‘টিম বাংলাদেশ’ও নির্বাচিত হয়। 


সঞ্জিত বলেন, ‘নাসাই তাদের কাছে একটি স্যাটেলাইট পাঠিয়েছেন। এখন তাদের কাজ হচ্ছে, তা পরিপূর্ণ ডিজাইন করে নাসার কাছে পাঠানো। নাসার উদ্যোগে তা চাঁদের মাটিতে পা ফেলবে। নাসার শর্ত, স্যাটেলাইটটির ওজন সর্বোচ্চ ২০ গ্রাম। কিন্তু ‘টিম বাংলাদেশ’ তা পাঁচ গ্রামে করার চেষ্টা করছে। এই স্যাটেলাইটের কাজ, চাঁদের বিভিন্ন তথ্য সংগ্রহ করা।’
উল্লেখ্য, এর আগে সঞ্জিত মণ্ডল ও তার দল দেশের সবচেয়ে অত্যাধুনিক রোবট ‘নিকো’ তৈরি করেছিলেন। 

Comment As:

Comment (0)